ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

টমেটো কেন খাবেন?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:০৪, ২৪ মার্চ ২০২৪  

টমেটো কেন খাবেন?

টমেটো কেন খাবেন?

টমেটো আমাদের সবার পরিচিত একটি সবজি। টমেটো  খেলে রক্তের লাল কণিকা বৃদ্ধি পায় এবং শরীরের ফ্যাকাশে ভাব ও রক্তস্বল্পতা দূর হয়। শরীরের পুষ্টির জন্য যা যা দরকার লৌহ এবং অন্যান্য ক্ষার টমেটোতে প্রচুর পরিমাণে রয়েছে। আপেল, কমলালেবু, আঙুর প্রভৃতি দামি ফলের চেয়ে টমেটোতে রক্ত তৈরির ক্ষমতা বেশি আছে।

পুষ্টি তালিকা

প্রতি ১০০ গ্রাম টমেটোতে আছে ০.৯ গ্রাম আমিষ, ৩.৬ গ্রাম শর্করা, ০.৮ মি. গ্রাম আঁশ, ০.২ মি. গ্রাম চর্বি, ২০ কিলোক্যালরি শক্তি, ৪৮ মি. গ্রাম ক্যালসিয়াম, ২০ মি. গ্রাম ফসফরাস, ০.৬৪ মি. গ্রাম লৌহ, ৩৫১ মাইক্রোগ্রাম ক্যারোটিন ও ২৭ মি. গ্রাম ভিটামিন ‘সি’।

আসুন জেনে নেই টমেটোর ঔষধি গুণ:

১. রোগ প্রতিরোধ করে: টমেটোর লাইকোপেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ক্যান্সার প্রতিরোধ ও হৃদ্‌রোগে কার্যকর।

২. দুর্বলতা কাটায়: প্রতিদিন নিয়ম করে টমেটো খেলে শরীরের দুর্বলতা কাটে। যারা সবসময় রোগা অবস্থায় থাকেন তাদের জন্য এটা উপকারী।

৩. কোষ্ঠকাঠিন্য দূর করে: যাদের পায়খানা কম হয় বা শক্ত হয় তারা সকাল বিকাল দুই/একটা টমেটো কামড়িয়ে খান। সমস্যা কমে আসবে।

৪. চর্ম রোগ দূর করে: যাদের চামড়ায় নানা রোগ আছে বা মসৃণতা কমে গেছে। তারা টমেটো সালাদ করে অথবা রস খান উপকার পাবেন।

৫. অরুচি দূর করে: অরুচি ও খিদে কম পায় যাদের তারা টমেটো টুকরো টুকরো করে কেটে তাতে শুকনো আদার গুঁড়ো ও সামান্য মিশিয়ে খান বেশ উপকার পাবেন।

৬. রক্ত স্বল্পতা দূর করে: যাদের শরীরে রক্তের পরিমাণ কম তারা প্রতিদিন বড় মাপের একটি পাকা টমেটো নিয়মিত খান, বেশ উপকার পাবেন।

৭. বিভিন্ন রোগ নির্মূল করে: যাদের অর্শ্ব, জন্ডিস, পুরোনো জ্বর আছে তারা নিয়মিত টমেটো খান উপকার পাবেন।

৮. গ্যাস কমায়: যাদের পেটে গ্যাস জমা হয়, হজম কম হয় তারা টমেটো খান সমস্যা কমে আসবে।টমেটো হজমে সাহায্য করে।  

৯. উচ্চরক্তচাপ ও হৃদ্‌রোগ কমায়: টমেটো হৃদ্‌রোগ ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে কার্যকর।

এছাড়াও টমেটো ভিটামিন এ ও সি এর এক অনন্য উৎস। এর উপকারিতার শেষ নেই। তাই সুস্থ,রোগমুক্ত থাকতে দৈনন্দিন খাদ্যতালিকায় টমেটোকে যুক্ত করে নিন।  

সর্বশেষ
জনপ্রিয়