ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার সুফল পাচ্ছে ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার ভূমি মালিকরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:০৮, ২০ এপ্রিল ২০২৪  

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার সুফল পাচ্ছে ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার ভূমি মালিকরা

ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার সুফল পাচ্ছে ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার ভূমি মালিকরা

সরকারি সম্পত্তি রক্ষা, রাজস্ব আদায়, ইজারা, রেকর্ড সংরক্ষণের জন্য এখন আর পুরোনো নথি খুঁজতে হয় না। মানুষকে ছুটতে হয় না এক অফিস থেকে অন্য অফিসে। ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার সুফল পাচ্ছে ভূমি মালিকরা।জানা গেছে, তারাকান্দা উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা সুলতানা যোগদানের পর থেকে, সরকারি ডিজিটাল ভূমি ব্যবস্থাপনার সব সেবা পাওয়া যাচ্ছে বলে জনানা একাধিক ভূমি মালিক।এছাড়াও আধুনিক জনপ্রশাসনকে আরও গতিশীল ও জনমুখী করতে তারাকান্দা উপজেলায় ভূমি অফিসে ‘গণশুনানী’ সপ্তাহের প্রতি বুধবারে সকাল থেকে অনুষ্ঠিত হয়।

সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা সুলতানা জনান, ওই উপজেলা যোগদান করার পরে প্রায় ২০০ মিসকেস নিষ্পত্তিযোগ্য বিষয়গুলো সমাধানের মাধ্যমে জনগণকে সেবা দেওয়া হয়েছে।

উপজেলা ভূমি অফিসের ভূমি-বিষয়ক ই-সার্ভিস সেন্টারের উদ্যোক্তা বলেন, আগে সেবা নিতে আসা মানুষ দালালের খপ্পরে পড়ত। এখন সেই সুযোগ নেই। সেবাগ্রহীতার ভোগান্তি কমেছে। অর্থ ও সময়ও সাশ্রয় হচ্ছে।

ভূমি মালিকরা যাতে সহজেই সেবা পায়, সে ক্ষেত্রে সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা সুলতানা উপজেলা দশটি ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন সহ দালাল মুক্ত রাখার নির্দেশনা অব্যাহত রেখেছেন।

উপজেলায় অনলাইনে নামজারির আবেদন গ্রহণ ও নিষ্পত্তি কার্যক্রম ই-নামজারি চালু হওয়ার পর থেকে প্রত্যেক আবেদনের সংখ্যা বেড়েছে। অনলাইনে আবেদন নেয়ায় মানুষের ভোগান্তি লাঘব হয়েছে।

ইউনিয়ন তথ্যসেবা কেন্দ্রে গিয়ে নির্ধারিত দুই শ’ টাকা দিয়ে অনলাইনে আবেদন করতে হয়। এরপর সেই অনলাইন আবেদন ও নথিপত্র চলে যায় ইউনিয়ন ভূমি অফিসের প্রতিবেদনের জন্য। ইউনিয়ন ভূমি অফিসের প্রতিবেদন হয়ে সহকারী কমিশনারের (ভূমি) কাছে চলে যায় শুনানির জন্য। শুনানি শেষে সরকার নির্ধারিত ১১৭০ টাকা অনলাইনে জমা দিতে হয়।

প্রত্যেকটি ধাপেই সেবাগ্রহীতাকে মোবাইল নম্বরে এসএমএস দেয়া হয়। শেষ ধাপে ই-নামজারির তথ্য নিশ্চিত করা হয়। সর্বোচ্চ ২৮ কার্যদিবসের মধ্যেই আবেদন নিষ্পত্তি হয়। এসএমএস পেয়ে আবেদনকারী উপজেলা ভূমি অফিস থেকে নামপত্তনের কাগজ সংগ্রহ করতে পারেন। এতে আগের মতো ঘাটে ঘাটে ঘুষ, দুর্নীতি ও দালালের দৌরাত্ম্যের শিকার হতে হচ্ছে না সেবাগ্রহীতাদের।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ফাহমিদা সুলতানা জানান, জনগণের কল্যাণে সরকার এবং আমার নিজের পদ মর্যাদার ভাবমূর্তি নষ্ট হবে এমন কোনো কাজে আমি আপোস করব না। যেকোনো কর্মস্থলের দায়িত্বপ্রাপ্ত মানুষগুলো ন্যায়-নীতি, সততা ও নিষ্ঠার সঙ্গে সেবার ব্রত নিয়ে দায়িত্ব পালন করলে, এতে ওই এলাকার উন্নয়ন হবেই হবে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়