ঢাকা, রোববার   ১৬ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের পরীক্ষা ২৫ মে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:০৭, ২৩ মে ২০২৪  

ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের পরীক্ষা ২৫ মে

ঢাবির গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের পরীক্ষা ২৫ মে

২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী শনিবার (২৫ মে)। এ বছর ইউনিটটির প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ৩ জন ভর্তিচ্ছু।জানা গেছে, সকাল ১১টা থেকে ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ২ হাজার ৬৫৫টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ছে ৭ হাজার ১৮৮টি। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ৩ জন ভর্তিচ্ছু। পরীক্ষার নির্ধারিত সময় থাকবে এক ঘণ্টা। ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৩৫। ৩৫ এর কম নম্বর পেলে তাকে ভর্তির জন্য যোগ্য বিবেচনা করা হবে না। তবে ভুল উত্তরের জন্য কোনো নম্বর কাটা যাবে না।

বিশ্ববিদ্যালয় ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গার্হস্থ্য অর্থনীতি ইউনিটের ভর্তি পরীক্ষার ভর্তি পরীক্ষা শনিবার (২৫ মে) অনুষ্ঠিত হবে সেই আলোকে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এবার ২ হাজার ৬৫৫ টির বিপরীতে আবেদন করেছেন ৭ হাজার ১৮৮ জন ভর্তিচ্ছু।

এর আগে, ভর্তি বিজ্ঞপ্তিতে ভর্তিচ্ছুদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ নিয়ে কিছু নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। নির্দেশনাগুলো হলো- পরীক্ষার হলে পরীক্ষার্থীদের নির্ধারিত প্রবেশপত্র এবং উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে রাখতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষার ১ ঘণ্টা পূর্বে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

প্রশ্ন ও উত্তরপত্রে লেখার জন্য কালো কালির বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে। কোনো ধরনের ক্যালকুলেটর নিয়ে প্রবেশ করা যাবে না। এছাড়াও ঘড়ি, মোবাইল ফোন, ব্লু-ট্রুথ বা যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না। পরীক্ষা চলাকালে পরীক্ষার্থীর দুই কান দৃশ্যমান হতে হবে। পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে।

এই ইউনিটের অধিভুক্ত কলেজগুলো হল- রাজধানীর আজিমপুরের গভর্নমেন্ট কলেজ অব অ্যাপ্লাইড হিউম্যান সায়েন্স (সরকারি), গ্রিন রোডের বাংলাদেশ গার্হস্থ্য অর্থনীতি কলেজ (বেসরকারি), লালমাটিয়ার ন্যাশনাল কলেজ অব হোম ইকোনমিক্স (বেসরকারি), ময়মনসিংহ গার্হস্থ্য অর্থনীতি কলেজ (বেসরকারি), আকিজ কলেজ অব হোম ইকোনমিক্স (বেসরকারি) ও বরিশাল হোম ইকোনমিক্স কলেজ (বেসরকারি)।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়