ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

দুই মাস পর মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১২:৫৩, ১০ এপ্রিল ২০২৪  

দুই মাস পর মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন শুরু

দুই মাস পর মধ্যপাড়া খনি থেকে পাথর উত্তোলন শুরু

দীর্ঘ দুই মাস বন্ধ থাকার পর দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত দেশের একমাত্র ভূগর্ভস্থ মধ্যপাড়া কঠিন শিলা খনি থেকে আবারও পাথর উত্তোলন কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (৯ এপ্রিল) বিকেল থেকে উৎপাদন কার্যক্রম শুরু করে খনি কর্তৃপক্ষ।

মধ্যপাড়া পাথর খনি পরিচালক (অর্থ) জাকিরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, মধ্যপাড়া খনি থেকে তিন শিফটে প্রতিদিন গড়ে ৫ হাজার টন পাথর উত্তোলন করে আসছিল জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। প্রতিষ্ঠানটি দৈনিক উৎপাদনের লক্ষ্যমাত্রা অতিক্রম করতে সক্ষম হলেও দীর্ঘদিন খনির পাথর বিক্রিতে ভাটা পড়ায় পাথরের বিশাল মজুদ প্রতিনিয়তই বাড়তে থাকে। একপর্যায়ে চলতি বছর জানুয়ারি মাসের শেষ দিকে অবিক্রীত পাথরের পরিমাণ প্রায় ১০ লাখ টনের পৌঁছে।  

এতে উৎপাদিত পাথর রাখার পর্যাপ্ত জায়গা না থাকায় চলতি বছরের ১ ফেব্রুয়ারি ঠিকাদারি প্রতিষ্ঠান পাথর উত্তোলন কাজ বন্ধ করে দেয়। একই সঙ্গে পাথর উত্তোলন কাজে কর্মরত সাত শতাধিক শ্রমিক-কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য ছুটি ঘোষণা করা হয়। দুমাসে বিক্রি কিছুটা বাড়লে খালি হতে শুরু করে খনির কোল ইয়ার্ড।

ফলে পাথর বিক্রিতে গতি ফিরে আসায় সোমবার (৮ এপ্রিল) বিকেল থেকে আংশিক উৎপাদন শুরু করা হয়। ২৪ ঘন্টা পরীক্ষামূলক উত্তোলনের পর মঙ্গলবার বিকেলে থেকে আবার পুরোদমে উত্তোলন কাজ শুরু করে। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়