ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

দেশের হয়ে স্বর্ণপদক লুফে নিয়েছেন ঝালকাঠির মিথিলা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৬:০৮, ২১ জানুয়ারি ২০২৪  

মিথিলা আহমেদ মৌ

মিথিলা আহমেদ মৌ

সম্প্রতি অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস-২৩ এ দেশের হয়ে স্বর্ণপদক লুফে নিয়েছেন নারী কারাতেদের আইকন ঝালকাঠির নলছিটির মিথিলা আহমেদ মৌ। সব প্রতিযোগীকে পেছনে ফেলে স্বমহিমায় স্বর্ণপদক জয় করেছেন বেঙ্গল টাইগ্রেস মিথিলা।খোঁজ নিয়ে জানা গেছে, ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামের মো. মিলন হোসেন ও শাপলা আক্তারের জ্যেষ্ঠ কন্যা মিথিলা আহমেদ মৌ।

২০২২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৩তম জাতীয় কিকবক্সিং চ্যাম্পিয়ানশিপে গোল্ড মেডেল অর্জনের মাধ্যমে তার যাত্রা শুরু হয়।

একে একে ঢাকা বিকেএসপিতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল কারাতে প্রতিযোগিতায় গোল্ড মেডেল, ২০২৩ সালের অনুষ্ঠিত অলিম্পিক যুব গেমস কারাতে প্রতিযোগিতায় গোল্ড মেডেলসহ সবশেষ ভিকারুন্নিসা কারাতে প্রতিযোগিতায় গোল্ড মেডেল অর্জন করেন তিনি।এছাড়াও ২টি ব্রোঞ্জ ও ৩টি সিলভার মেডেলও আছে তার ঝুলিতে।

তার সফলতার গল্প দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও ছড়িয়েছে। গত বছরের ২৯ ডিসেম্বর জিম্বাবুয়ের কারাতে ফেডারেশন চিপ উইলফার্ড মাসায়া’র সাথে তার ছবি প্রকাশ করে জিম্বাবুয়ের পত্রিকা দ্য হেরাল্ড স্পোর্ট ও জনপ্রিয় নিউজ চ্যানেল জেডবিসি নিউজে।

মিথিলা আহমেদ বলেন, কিশোর-কিশোরীদের মধ্যে আত্মপ্রত্যয় ও আত্মবিশ্বাস সৃষ্টিতে ‘কারাতে’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই প্রশিক্ষণ গ্রহণ করলে নিজের আত্মরক্ষা নিজে থেকেই সহজে করা যায়। শক্রর মোকাবিলা করতেও নারীদের কারাতে প্রশিক্ষণ জরুরি।

এক প্রশ্নের জবাবে মিথিলা বলেন, আমি আমার মায়ের কাছ থেকে কারাতে শেখার অনুপ্রেরণা পেয়েছি। আমি ২০২২ সাল থেকে কারাতে প্রশিক্ষণের সাথে জড়িত। ২০২৩ সালের নভেম্বর মাসে কারাতে প্রশিক্ষণের ওপর ব্লাকবেল্ট অর্জন করি। এখন আমার মূল লক্ষ্য অলিম্পিক গেমসে অংশগ্রহণ করে দেশের জন্য স্বর্ণ জয় করা।

তিনি আরও বলেন, আমি ইতোমধ্যে এশিয়া মহাদেশর ৭টি দেশে কারাতে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার সুযোগ পেয়েছি। এছাড়াও আমি কারাতে প্রশিক্ষণের পাশাপাশি সাভার শুটিং ক্লাবে নিয়মিত শুটিং প্রাকটিস করে থাকি।

এই তরুণী ২০০৮ সালের ১৩ অক্টোবর ঝালকাঠির নলছিটি উপজেলার মোল্লারহাট ইউনিয়নের পশ্চিম কামদেবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মো. মিলন হোসেন কুমিল্লার একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। মা একজন গৃহিণী। ২ ভাই বোনের মধ্য মিথিলা ছোট। সে এবছর নলছিটি উপজেলার তালতলা বিজি ইউনিয়ন একাডেমি থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

আর্থিক সহায়তা, উপযুক্ত প্রশিক্ষণ ও যথাযথ পৃষ্ঠপোষকতা পেলে এই তরুণী বিশ্বের বুকে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবে এমনটিই প্রত্যাশা করেছেন তার স্বজন ও এলাকাবাসী।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়