ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

প্রধানমন্ত্রী ১৩ নভেম্বর খুলনা যাচ্ছেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৩, ৮ নভেম্বর ২০২৩  

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা খুলনা যাচ্ছেন আগামী ১৩ নভেম্বর। এ দিন তিনি দুপুর ২টায় নগরীর সার্কিট হাউজ মাঠের জনসভায় দলীয় প্রধানের বক্তৃতা দেবেন।

একই সঙ্গে জনসভাস্থল থেকে প্রধানমন্ত্রী খুলনার ২২টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন আরো ২টি প্রকল্পের। জেলা প্রশাসক জানান- প্রধানমন্ত্রী যে সব প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন, মন্ত্রিপরিষদ ও অন্য মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করেই সেগুলোর তালিকা প্রস্তুত করা হয়েছে।

খুলনা জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ২২টি প্রকল্পের তালিকার (প্রস্তাবিত) মধ্যে গণপূর্ত বিভাগের রয়েছে ৮টি। সেগুলো হলো- নগরীর সাউথ সেন্ট্রাল রোডে ১৯৭১ : গণহত্যা-নির্যাতন আর্কাইভ ও জাদুঘরের ভবন নির্মাণ কাজ, শামসুর রহমান রোডে সিভিল সার্জনের অফিস ভবন ও বাসভবন, পাইকগাছা উপজেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, শিক্ষানবিশ প্রশিক্ষণ দপ্তর সংস্কার ও আধুনিকায়ন, বিএসটিআইর ১০ তলা আঞ্চলিক অফিস স্থাপন, বিটাকের ১০ তলা বিশিষ্ট নারী হোস্টেল ভবন নির্মাণ, পাইকগাছা উপজেলা সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ (সিভিল, স্যানিটারি ও বৈদ্যুতিক) কাজ এবং নগরীর দৌলতপুরে কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউটের ৪ তলা ছাত্র হোস্টেল নির্মাণ কাজ।

অপরদিকে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের রয়েছে ১০টি প্রকল্প। সেগুলো হলো- ডুমুরিয়া টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের ৫ তলা একাডেমিক কাম ৪ তলা প্রশাসনিক ও ওয়ার্কসপ ভবন নির্মাণ, বয়রা মাধ্যমিক বিদ্যালয়, খুলনা কলেজিয়েট স্কুল, দাকোপের বাজুয়ার সরকারি এলবিকে ডিগ্রি মহিলা কলেজ, সরকারি বঙ্গবন্ধু কলেজ, চালনা বাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, তালিমুল মিল্লাত রহমাতিয়া ফাজিল মাদরাসা, নজরুল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয় এবং আরআরএফ মাধ্যমিক বিদ্যালয়ের প্রতিটিতে ৬ তলা একাডেমিক ভবন নির্মাণকাজ। ১০ প্রকল্পের মধ্যে আড়ংঘাটা মাধ্যমিক বিদ্যালয়ের ৪তলা একাডেমিক ভবন নির্মাণকাজ রয়েছে। আর সুন্দরবন পশ্চিম বন বিভাগের সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন (ইকোট্যুরিজম) সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্পের আওতায় নির্মিত শেখেরটেক ইকোট্যুরিজম কেন্দ্র নামের প্রকল্প রয়েছে।

এছাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) প্রকল্প রয়েছে একটি। তা হচ্ছে- ডুমুরিয়া উপজেলার চরচরিয়া শিবনগর সড়কে ভদ্রা নদীর ওপর ৩১৫ দশমিক ৩০ মিটার দীর্ঘ পিসি গার্ডার সেতু নির্মাণকাজ। উদ্বোধন প্রকল্পের তালিকায় রয়েছে খুলনা সিটি করপোরেশনের গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্ত রাস্তা উন্নয়ন ও পুনর্বাসন প্রকল্প এবং খুলনা শহরে জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন প্রকল্পের আওতায় খালিশপুর বিআইডিসি রোডে ড্রেন, ফুটপাথ নির্মাণসহ রাস্তা প্রশস্তকরণ ও পুনর্নির্মাণ কাজ। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রকল্পের তালিকায় রয়েছে- নগরীর দৌলতপুরে অতিরিক্ত পরিচালকের ৬ তলা বিশিষ্ট নবনির্মিত অফিস ভবন।

এছাড়া দুটি ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য প্রকল্পের তালিকায় খুলনা সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন প্রকল্পের আওতায় মাথাভাঙ্গা এলাকায় স্যানিটারি ল্যান্ডফিল নির্মাণ কাজ এবং শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন দিঘলিয়া টেকনিক্যাল স্কুল ও কলেজের ৫ তলা একাডেমিক কাম ৪ তলা প্রশাসনিক ও ওয়ার্কসপ ভবন নির্মাণকাজ।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়