ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

বর্ণিল আয়োজনে ময়মনসিংহ জেলার ফুলপুরে মঙ্গল শোভাযাত্রা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৯, ১৪ এপ্রিল ২০২৪  

বর্ণিল আয়োজনে ময়মনসিংহ জেলার ফুলপুরে মঙ্গল শোভাযাত্রা

বর্ণিল আয়োজনে ময়মনসিংহ জেলার ফুলপুরে মঙ্গল শোভাযাত্রা

ময়মনসিংহের ফুলপুরে নানা আয়োজনে বাংলা নতুন বছরের প্রথম দিন পহেলা বৈশাখকে বরণ করে নেওয়া হয়েছে। আবহমান বাংলার ঐতিহ্যের এ উৎসবকে বরণে নানা কর্মসূচী পালন করে ফুলপুর উপজেলা প্রশাসন। বাঙালিয়ানা পোশাক পরিধান, মঙ্গল শোভাযাত্রা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে উৎসবটি সার্বজনীন করে উদযাপন করছে উপজেলা প্রশাসন।

রোববার (১৪ এপ্রিল) সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে ইউএনও এ. বি. এম. আরিফুল ইসলামের নেতৃত্বে একটি মঙ্গল শোভাযাত্রা বের হয়। বর্ণিল শোভাযাত্রাটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় একই স্থানে গিয়ে শেষ হয়।

চিরায়ত গ্রাম বাংলার ঐতিহ্যের রঙবেরঙ ঘুড়ি, লাঙ্গল, মই, হালের গরু, জোয়াল, একতারাসহ বাঁশ ও বেতের হাতে তৈরি হারিয়ে যাওয়া বিভিন্ন উপাদান নিয়ে শোভাযাত্রায় অংশ নেয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে গ্রাম বাংলার এক সময়কার চিত্র ফুটে ওঠে। এছাড়াও বাহারি রঙের বৈশাখী পোশাকে নারী-পুরুষের উপস্থিতি মঙ্গল শোভাযাত্রার সৌন্দর্য্য বাড়িয়ে দেয়।

মঙ্গল শোভাযাত্রায় উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, থানা পুলিশ, পৌরসভাসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক-শিক্ষার্থী এবং নানা শ্রেণি-পেশার লোকজন অংশ নেন। পরে উপজেলা পরিষদ চত্বরে আয়োজিত মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন আগত লোকজন।

ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ. বি. এম. আরিফুল ইসলাম জানান, পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে দিনটি উৎসবমুখর পরিবেশে উদযাপন করে থাকে। এরই ধারাবাহিকতায় উপজেলা প্রশাসনের উদ্যোগে নানা আয়োজনের মধ্য দিয়ে পহেলা বৈশাখ উদযাপন করা হচ্ছে। এর মধ্য দিয়ে নতুন প্রজন্ম বাংলার হারানো ঐতিহ্যকে হৃদয়ে ধারণ ও লালনে উৎসাহিত হবে। এছাড়া 'চলো হারাই শৈশবে' স্লোগানে উপজেলা প্রশাসনের উদ্যোগে বিকাল ৪ টায় সবুজ মেলা মাঠে ঘুড়ি উৎসব এর আয়োজন করা হয়েছে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়