ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১০:২৪, ১৭ এপ্রিল ২০২৪  

বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না

বিদ্যুৎ ও গ্যাস কর্তৃপক্ষের ছাড়পত্র ছাড়া ঋণ মিলবে না

নতুন শিল্প প্রতিষ্ঠান স্থাপন করতে এখন থেকে ব্যাংক ঋণ নিতে হলে আগে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ছাড়পত্র গ্রহণ করতে হবে। এ দুই কর্তৃপক্ষের আগাম অনুমোদন ছাড়া ব্যাংক ঋণের জন্য আবেদন করা যাবে না।  

কেন্দ্রীয় ব্যাংক থেকে এ বিষয়ে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। একই বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকেও একটি সার্কুলার ফাইন্যান্স কোম্পানিগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হবে।  

সার্কুলারে বলা হয়, অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত করার লক্ষ্যে পরিকল্পিত শিল্পায়ন গুরুত্বপূর্ণ। সুনির্দিষ্ট জায়গায় শিল্প প্রতিষ্ঠান স্থাপন করা হলে যথাযথ ভূমি ও জ্বালানি ব্যবস্থাপনা এবং পরিবেশের উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। এ লক্ষ্যে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২১ মার্চ অনুষ্ঠিত সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ইকনোমিক জোন বা সরকারনির্ধারিত শিল্প এলাকা ছাড়া অন্য কোনো স্থানে নতুন শিল্পপ্রতিষ্ঠান নির্মাণ করা হলে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ প্রদান না করা; এবং ব্যাংক কর্তৃক নতুন শিল্পপ্রতিষ্ঠানকে ঋণ প্রদানের পূর্বে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ছাড়পত্র গ্রহণ করতে হবে।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে একটি চিঠি কেন্দ্রীয় ব্যাংকে পাঠানো হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক ঐ সিদ্ধান্ত বাস্তবায়ন করতেই ঐ সার্কুলার জারি করা হয়েছে। সূত্র জানায়, আগে ব্যাংক ঋণ নেওয়ার আগে বিদ্যুৎ ও গ্যাস সরবরাহকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আগাম ছাড়পত্র লাগত না। এখন থেকে তা দিতে হবে। তা না হলে ঋণ মিলবে না।

সর্বশেষ
জনপ্রিয়