ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ব্রাজিল ফুটবলের ৫ বিস্ময়বালক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৩, ২৫ মার্চ ২০২৪  

ব্রাজিল ফুটবলের ৫ বিস্ময়বালক

ব্রাজিল ফুটবলের ৫ বিস্ময়বালক

বিশ্ব ফুটবলের অন্যতম সফল দল ব্রাজিল। নিজেদের ইতিহাসে সর্বোচ্চ পাঁচবার বিশ্বসেরার খেতাব জিতেছে সেলেসাওরা। এজন্য ফুটবল বিশ্বে তাদের কদরও খানিকটা বেশিই। যদিও সাম্প্রতিক ফর্ম বিবেচনায় তারা স্রেফ নিজেদের ছায়া হয়ে আছে। চির চেনা ছন্দে ফিরতে কোনো কমতি রাখছে না সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

লাতিন আমেরিকার দেশটি থেকে যুগে যুগে অসংখ্য তারকা ফুটবলার উঠে এসেছেন। তাদের মধ্যে কিছু খেলোয়াড় ছিলেন যারা ‘বিস্ময়বালক’-এর তকমা পেয়েছেন। এদের অনেকেই মাঠের ফুটবলে আলো ছড়িয়ে বিশ্বব্যাপী পরিচিতি পেয়েছেন। ব্যতিক্রম ঘটনাও রয়েছে। তবে পেলে, রোনালদো ও রোনালদিনহোদের ভিড়ে সেসব চাপা পড়েছে।

গত শনিবার ইংল্যান্ডের বিপক্ষে ব্রাজিলের ডেরায় অভিষেক হয়েছে তরুণ তুর্কি এন্দ্রিকের। যাকে বলা হচ্ছে-ব্রাজিলের বিস্ময়বালকের সবশেষ সংস্করণ। সেই মান অবশ্য রেখেছেন তিনি। ওয়েম্বলিতে ইংলিশদের বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি আসে তার পা থেকেই। ম্যাচটির পর থেকেই গণমাধ্যম থেকে সামাজিকমাধ্যম সবখানেই চলছে এন্দ্রিক বন্দনা।

শুধু এনিদ্রকই নন, তিনি ছাড়াও ব্রাজিলের হয়ে নৈপুণ্য ছড়িয়েছেন অনেকেই। কুড়িয়েছেন ফুটবলপ্রেমীদের ভালোবাসা। তবে অনন্য দক্ষতায় সেলেসাওদের ইতিহাসে ‘বিস্ময়’ তকমা পেয়েছেন এমন ৫ ফুটবলারকে নিয়েই আজকের এই প্রতিবেদন।

পেলে: বিশ্ব ফুটবলের রাজপুত্র বলা হয় পেলেকে। গত শতাব্দীর মাঝামাঝি সময় থেকে সত্তর দশক পর্যন্ত মাঠের ফুটবলের রাজত্ব করেছেন তিনি। জাতীয় দলের জার্সিতে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করার রেকর্ডটি এখনো নিজের দখলে রেখেছেন। মাত্র ১৬ বছর ৮ মাস বয়সে গোল করেন এ ব্রাজিলিয়ান কিংবদন্তি।

সর্বকনিষ্ট ফুটবলার হিসেবেও বিশ্বকাপ জেতেন পেলে। মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ ফাইনালে সুইডেনকে হারিয়েছিল ব্রাজিল। যেখানে দুই গোল করেন তিনি। এমনকি একমাত্র ফুটবলার হিসেবে তিন বিশ্বকাপ (১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০) জয়ের সাক্ষী হয়েছেন এই কিংবদন্তি।

রোনালদো নাজারিও: পেলে উত্তরযুগে ব্রাজিলের সবচেয়ে সফলতম ফুটবলার রোনালদো নাজারিও। ১৯৯৪ সালে ব্রাজিল জাতীয় দলে অভিষেক হয় তার। দেশটির ইতিহাসে তৃতীয় কনিষ্ঠ ফুটবলার হিসেবে গোল করেন তিনি। মাত্র ১৭ বছর ৭ মাসে আইসল্যান্ডের বিপক্ষে গোলটি করেন রোনাল্ডো। 

নিজেদের ইতিহাসে ব্রাজিল সবশেষ বিশ্বকাপ জেতে ২০০২ সালে। আসরের ফাইনালে জার্মানির বিপক্ষে ২ গোল করেন রোনালদো। সেবার বিশ্বকাপও জেতে সেলেসাওরা।

নেইমার জুনিয়র: ব্রাজিল জাতীয় দলের সর্বোচ্চ গোলদাতা এখন নেইমার জুনিয়র। দেশটির কিংবদন্তি পেলের ৭৭ গোলের রেকর্ড টপকে গেছেন তিনি। এখন পর্যন্ত ১২৮ ম্যাচে ৭৯ গোল করেছেন এই সুপারস্টার। 

১৮ বছর বয়সে জাতীয় দলে অভিষেকের পর ব্রাজিল ফুটবলে নিজের অবস্থান পোক্ত করেছিলেন নেইমার। তবে বারবার ইনজুরিতে পড়ার কারণে ক্যারিয়ারে নিজের সামর্থ্যের অনেক কিছুই দেখাতে পারেননি সাবেক এ বার্সা তারকা।

অ্যালেকজান্দ্রো পাটো: ২০০৮ সালে ব্রাজিল জাতীয় দলে অভিষেক হয়েছিল পাটোর। যদিও অভিষেক ম্যাচের শুরুর একাদশে ছিলেন না তিনি। তবে বদলি হিসেবে নেমেই নিজের জাত চিনিয়েছিলেন তিনি।

ইংল্যান্ডের এমিরেটস স্টেডিয়ামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মুখোমুখি হয় ব্রাজিল ও সুইডেন। ম্যাচটিতে ৬৮তম মিনিটে লুইস ফাবিয়ানহোর বদলি হিসেবে মাঠে নামেন তিনি। এর মিনিট চারেক পরেই ৭২তম দলের একমাত্র জয়সূচক গোলটি করেন পাটো।

এন্দ্রিক: ব্রাজিল দলের সবশেষ ‘বিস্ময়বালক’ সংস্করণ এন্দ্রিক। ওয়েম্বলিতে ইংল্যান্ডের বিপক্ষে প্রীতি ম্যাচে ১-০ গোলে জেতে ব্রাজিল। যেখানে একমাত্র গোলটি করেন এন্দ্রিক।

তার অভিষেকটাও হয়েছিল পাটোর মতো। ম্যাচের শুরুর একাদশে না থেকেও বদলি খেলোয়াড় হিসেবে নেমেই সফল হন তিনি। এদিন ৭১তম মিনিটে রদ্রিগোর বদলি হিসেবে মাঠে আসেন এন্দ্রিক। পরে ৮০তম মিনিটেই ভিনিসিয়ুসের পাস থেকে ইংলিশদের জালে বল জড়ান তিনি। এর মধ্য দিয়ে ব্রাজিলের জার্সিতে ১৭ বছর ২৪৬ দিন বয়সে গোল করার কীর্তি গড়েছেন এই বিস্ময়বালক।

সর্বশেষ
জনপ্রিয়