ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ব্ল্যাক রাইসে হাসছে মাঠ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:৫৯, ২৪ মে ২০২৩  

ব্ল্যাক রাইসে হাসছে মাঠ

ব্ল্যাক রাইসে হাসছে মাঠ

টাঙ্গাইলের বাসাইলে ঔষধি ও পুষ্টিগুণসমৃদ্ধ ‘ব্ল্যাক রাইস’ ধান চাষে তরুণ কৃষি উদ্যোক্তা নাহিদ মিয়া সফল হয়েছেন। পড়াশোনার পাশাপাশি শখের বসে ৫০ শতাংশ জমিতে এ জাতের ধান চাষ করে এই সফলতা পেয়েছেন। ব্ল্যাক রাইসের বাম্পার ফলনে অনেক চাষি তা আবাদে আগ্রহী হয়ে উঠছেন। নাহিদ মিয়া বাসাইল পৌর এলাকার পশ্চিমপাড়া গ্রামের নাছির উদ্দিনের ছেলে। তিনি সরকারি সা’দত কলেজের ডিগ্রি প্রথম বর্ষের ছাত্র।

খোঁজ নিয়ে জানা যায়, বাসাইল উপজেলার কাউলজানী ইউনিয়নের সেহরাইল গ্রামের নাহিদ মিয়া নিজেদের ৫০ শতাংশ জমিতে ‘ব্ল্যাক রাইস’ ধান রোপণ করেন। বর্তমানে বাতাসে দোল খাচ্ছে ব্ল্যাক রাইসের ছরাগুলো। দেখতেও খুব সুন্দর লাগছে। তার ধান খেত দেখতে অনেকেই ভিড় করছেন। নাহিদ মিয়া জানান, ‘ইউটিউবে প্রথম এ ধানের চাষের বিষয়ে দেখেন ও বিস্তারিত জানেন। পরে অনলাইনে ৫০০ টাকা দরে পাঁচ কেজি ভিয়েতনামি ব্ল্যাক রাইসের বীজ সংগ্রহ করেন। বীজসহ অন্যান্য বিষয়াধি নিয়ে ৫০ শতাংশ জমিতে ধান চাষে মোট খরচ হয়েছে ৬-৭ হাজার টাকা। এ ধান তিন মাসের মধ্যে কাটা যায়। তিনি আশা করছেন ৪০-৪৫ মণ ধান পাবেন।

তিনি আরও জানান, পড়াশোনার পাশাপাশি শখের বসে এ ধান প্রথমবারের মতো চাষ করেছেন। জমিতে বাম্পার ফলন হয়েছে। তিনি আশা করছেন এ ধান চাষ করে লাভবান হবেন। সামনের বছর আরও বেশি ‘ব্ল্যাক রাইস’ ধান চাষ করবেন। এলাকার অন্য কৃষকরাও এ ধান চাষ করতে আগ্রহ দেখাচ্ছেন। অনেকেই ধানের বীজের জন্য অগ্রিম অর্ডার দিয়ে রেখেছেন। তাই এ ধান বীজ হিসেবে সংরক্ষণ করে স্বল্প দামে কৃষকদের পৌঁছে দিতে চান তিনি। 

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়