ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

শ্রীলংকার বিপক্ষে যে রেকর্ডের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৭, ৯ মার্চ ২০২৪  

শ্রীলংকার বিপক্ষে যে রেকর্ডের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

শ্রীলংকার বিপক্ষে যে রেকর্ডের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ

টি-২০ সিরিজ দিয়ে ২০২৪ সালের আন্তর্জাতিক ব্যস্ততা শুরু হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। সিলেটে চলছে বাংলাদেশ-শ্রীলংকার মধ্যকার তিন ম্যাচের টি-২০ সিরিজ। এরই মধ্যে মাঠে গড়িয়েছে সিরিজের দুইটি ম্যাচ। যেখানে প্রথমটিতে জয় তুলে নেয় সফরকারীরা। তবে ঘুরে দাঁড়িয়ে দ্বিতীয় ম্যাচেই জয়ে ফিরেছে টিম টাইগার্স।টাইগারদের এই জয়ে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচ পরিণত হয় অঘোষিত ফাইনালে। শনিবার সিলেটে অনুষ্ঠিত হবে সিরিজ নির্ধারণী ম্যাচটি। এই ম্যাচ জিতে সিরিজ নিশ্চিত করতে চায় স্বাগতিকরা। আর ম্যাচটি জিততে পারলেই ইতিহাস গড়বে লাল-সবুজের প্রতিনিধিরা।

সিরিজ নির্ধারণী ম্যাচে জয় পেলে প্রথমবারের মতো শ্রীলংকার বিপক্ষে টি-২০ সিরিজ জিতবে বাংলাদেশ। অতীতে দুই দলের মুখোমুখি হওয়া তিনটি সিরিজের সবটিতেই জয় পেয়েছে লঙ্কানরা। 

২০১৩ সালে প্রথম সিরিজে অংশ নেয় দুই দল। ঘরের মাঠে এক ম্যাচ সিরিজে ১৭ রানে জিতেছিল শ্রীলংকা। পরের বছর ২০১৪ সালে ঘরের মাঠে শ্রীলংকার সঙ্গে দুই ম্যাচের টি-২০ সিরিজে অংশ নেয় বাংলাদেশ। দু’টি ম্যাচ যথাক্রমে- ২ রান এবং ৩ উইকেটে জিতে নেয় লঙ্কানরা।

এরপর ২০১৮ সালে আবারো ঘরের মাঠে দুই ম্যাচ টি-২০ সিরিজে শ্রীলংকাকে আতিথেয়তা দেয় বাংলাদেশ। ৬ উইকেট এবং ৭৫ রানে সিরিজের ঐ দুই ম্যাচেই হেরে যায় টাইগাররা।

এবার জয় দিয়ে শ্রীলংকা সিরিজ শুরু করায় চাপে পড়ে যায় বাংলাদেশ। কারণ ২০২২ সাল থেকে কোনো টি-২০ সিরিজ হারেনি টাইগাররা। দ্বিতীয় টি-২০ জিতে অবশ্য শ্রীলংকার বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজে ম্যাচ জয়ের স্বাদ পায় বাংলাদেশ। এতে তৃতীয়টি সিরিজ নির্ধারণী ম্যাচে রূপ নেয়। সবমিলিয়ে এই ফরম্যাটে শ্রীলংকার বিপক্ষে ১৫ ম্যাচ খেলে ৫টিতে জয় এবং ১০টিতে হেরেছে বাংলাদেশ।

২০২২ সালের পর সংযুক্ত আরব আমিরাত, বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টি-২০ সিরিজ ১-১ সমতায় শেষ করে এই ফরম্যাটে নিজেরা যে দুর্বল দল নয় সেটি প্রমাণ করে টাইগাররা।

সর্বশেষ
জনপ্রিয়