ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

৩ বছর পর খুলল দর্শনা-গেদে বন্দর চেকপোস্ট

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:০৬, ৩ মার্চ ২০২৩  

৩ বছর পর খুলল দর্শনা-গেদে বন্দর চেকপোস্ট

৩ বছর পর খুলল দর্শনা-গেদে বন্দর চেকপোস্ট

প্রায় তিন বছর পর বাংলাদেশিদের জন্য খুলে দেওয়া হলো দর্শনা-গেদে বন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট। এখন থেকে এ রুটে বাংলাদেশি পাসপোর্টধারীদের জন্য সব ধরনের ভিসা ইস্যু করবে ভারতীয় হাইকমিশন। গতকাল বৃহস্পতিবার (২ মার্চ) থেকে চেকপোস্টটি খুলে দেওয়া হয়।

করোনা মহামারির কারণে ২০২০ সালের ২৬ মার্চ দর্শনা-গেদে স্থলপথে সব ধরনের ভিসা বন্ধ হয়ে যায়। মাঝে বয়স্ক রোগী ও বিজনেস ভিসা চালু হলে ২০২১ সালের ৫ ডিসেম্বর তা বন্ধ হয়ে যায়। এরপর থেকে প্রায় তিন বছর এ পথে বাংলাদেশিরা ভারতে প্রবেশ করতে পারেনি। তবে রেলপথে এ বন্দর দিয়ে মালামাল আমদানি চালু ছিল।

দর্শনা-গেদে রুটে এতদিন ভিসা না দেওয়ায় ভারত ভ্রমণে বাংলাদেশিরা ভীষণ বিড়ম্বনায় পড়েছেন। বিশেষ করে রোগী, যারা ভারতে চিকিৎসার জন্য যান। বেনাপোল বন্দর দিয়ে ভারত প্রবেশের সময় হাজার হাজার বাংলাদেশি ২৪ ঘন্টা দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থেকে অসুস্থ হয়ে পড়েন। এক্ষেত্রে অনেকে মারাও গেছেন।

দর্শনা-গেদে রুটে ভারতে প্রবেশ, বিশেষ করে কলকাতা যাওয়া সহজ ও খরচও কম হয়। মাত্র ৩৫ টাকার টিকিট কেটে গেদে রেলস্টেশন থেকে কলকাতা যাওয়া যায়। গেদে স্টেশন থেকে প্রতিদিন ১৮ জোড়া ট্রেন চলাচল করে কলকাতার শিয়ালদহে।

আরও পড়ুন
সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়