ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

কঠিন পরীক্ষা কীভাবে উতরাবেন মুস্তাফিজ?

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:৫২, ১৪ এপ্রিল ২০২৪  

কঠিন পরীক্ষা কীভাবে উতরাবেন মুস্তাফিজ?

কঠিন পরীক্ষা কীভাবে উতরাবেন মুস্তাফিজ?

আইপিএলের ১৭তম আসরে বল হাতে রীতিমতো উড়ছেন মুস্তাফিজুর রহমান। চলমান আসরে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলে নিয়েছেন ৯ উইকেট। এর মধ্যে এক ম্যাচে শিকার করেছেন ৪ উইকেট। শুরুর দিকে আসরের সর্বোচ্চ উইকেট শিকারিও ছিলেন তিনি। তবে যুজবেন্দ্র চাহাল (১১) ও জাসপ্রীত বুমরাহর (১০) ধাক্কায় তিনে নেমে গেছেন বাঁহাতি এ পেসার।

রোববার ওয়াংখেড়েতে বল হাতে আগুন ঝরাতে পারলেই আবারো শীর্ষস্থান পুনরুদ্ধার করতে পারবেন মুস্তাফিজ। এরজন্য তার নিতে হবে কমপক্ষে ৩ উইকেট। এই ম্যাচে অবশ্য তার বাধা হতে পারেন বুমরাহ। কারণ, তিনিও সর্বোচ্চ উইকেট শিকারির দৌড়ে বেশ ভালোই এগিয়ে। এখন পর্যন্ত ৫ ম্যাচে তার উইকেট সংখ্যা ১০।

আজ জাসপ্রীত বুমরাহর মুম্বাইয়ের বিপক্ষে মাঠে নামবে মুস্তাফিজের চেন্নাই সুপার কিংস। ম্যাচটি হবে মুম্বাইয়ের মাঠ ওয়াংখেড়েতে। আর খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টায়।

নিজেদের ঘরের মাঠে সর্বশেষ দুই ম্যাচে কি করেছে মুম্বাই, সেটি সবাই দেখেছে। শক্তিশালী রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর দেওয়া ১৯৬ রানের লক্ষ্য স্বাগতিকরা তাড়া করেছে ১৫.৩ ওভারে। অন্যদিকে দিল্লির বিপক্ষে ব্যাটিংয়ে শক্তি দেখিয়ে ২৩৪ করে হার্দিক পান্ডিয়ার দল। স্বাভাবিকভাবেই ম্যাচটি যে আজ চেন্নাইয়ের জন্য খুব বেশি সহজ হচ্ছে না, তা অনুমেয়ই।

সবশেষ দুই ম্যাচের মতো মুম্বাই আজও যে ব্যাটিং উইকেটে খেলবে, সেটি একপ্রকার নিশ্চিত। সেক্ষেত্রে আগে বোলিং করলে সফরকারীদের অল্পতেই গুটিয়ে ফেলতে চাইবে মুম্বাই। আর ব্যাটিং করলে চেন্নাইয়ের সামনে রান পাহাড় দাঁড় করানোর পরিকল্পনা সাজাবে।

বলা যায়, আজ বোলারদের ‘মৃত্যুপুরী’তেই ভালো করতে হবে মুস্তাফিজকে। এর আগে আইপিএল ও আন্তর্জাতিক টি-২০ মিলিয়ে ১৫ ম্যাচ খেলেছেন তিনি, উইকেট নিয়েছেন ১৪টি, ইকোনমি ৮.৮২। এই মাঠে মুস্তাফিজের সেরা বোলিং ১৬ রানে ৩ উইকেট। সেটিও আবার তার অভিষেক মৌসুম, ২০১৬।

চলমান মৌসুমে এখন পর্যন্ত ৪ ম্যাচ খেলেছেন মুস্তাফিজ। যার মধ্যে ৩টিই চেন্নাইয়ের ঘরের মাঠ এম চিদাম্বরম স্টেডিয়ামে। আর ৯ উইকেটের ৮টিই এসেছে চিপকে। ঘরের মাঠে ৬.৭৫ ইকোনোমিতে রান দিয়েছেন তিনি। এই পরিসংখ্যানই বলছে, চেন্নাইয়ের মন্থর উইকেটে মুস্তাফিজের কতটা কার্যকরী।

এই আসরের বাকি একটি ম্যাচ মুস্তাফিজ খেলেছেন বিশাখাপত্তনমে। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল দিল্লি ক্যাপিটালস। ম্যাচটিতে খুববেশি আলো ছড়াতে পারেননি ফিজ। ম্যাচটিতে ৪৭ রান খরচ করে পেয়েছেন ১ উইকেট। 

এখন প্রশ্ন হলো-মুম্বাইয়ের ব্যাটিং স্বর্গে মুস্তাফিজ কি একাদশে কতটা কার্যকর? এ নিয়ে চলছে আলোচনা। এত হিসাব-নিকাশের মাঝেই ফিজ অবশ্য পাশে পাচ্ছেন ধারাভাষ্যকার সাইমন ডুলকে।

তিনি বলেছেন, ‘আমি ফিজকে একাদশে চাইব। ওকে সরাতে চাচ্ছি না। কারণ, সে গত দুই বছরের মধ্যে এই মুহূর্তে সেরা বোলিংটা করছে।’

শুধু সাইমন ডুল-ই নন, মুম্বাইয়ের বিপক্ষে চেন্নাই একাদশে মুস্তাফিজের জায়গা হয়েই যায় তাহলে তিনি কেমন করবেন, সেদিকে চোখ থাকবে সমর্থকদের? তবে যত কথায় হোক, আজ যে রোহিত-সূর্য কুমারদের বিপক্ষে মুস্তাফিজকে কঠিন পরীক্ষা দিতে হবে সেটি বলাই যায়। একই সঙ্গে মুস্তাফিজের আজ পার্পল ক্যাপ ফিরে পাওয়ার লড়াইও বটে। স্বাভাবিকভাবেই ম্যাচটিকে পাখির চোখ করে রেখেছেন চেন্নাই ভক্তরা।

সর্বশেষ
জনপ্রিয়