ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

কাজাখস্তান ভ্রমণে আকর্ষণীয় যা যা দেখবেন

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২০:৪৬, ৮ মার্চ ২০২৪  

কাজাখস্তান ভ্রমণে আকর্ষণীয় যা যা দেখবেন

কাজাখস্তান ভ্রমণে আকর্ষণীয় যা যা দেখবেন

বিদেশ ভ্রমণের পরিকল্পনা করলে প্রথমেই মাথায় আসে বাজেটের কথা। আবার অনেক সময় হাতে পর্যাপ্ত টাকা থাকলেও বিদেশ ভ্রমণ করতে পারেন না অনেকেই। তাদের সমস্যা হয় ছুটি নিয়ে। আসলে বিদেশ ভ্রমণের জন্য কম করে ৭ দিন সময় লাগে। তবে এত লম্বা ছুটি পাওয়া অনেক সময়ই সহজ হয় না।
আপনার হাতেও যদি লম্বা ছুটি না থাকে, তাহলেও চিন্তা নেই। তিন দিনেও বিদেশ ভ্রমণ সেরে ফেলা সম্ভব।

দিন তিনেকের ছুটিতেই ঘুরে আসতে পারেন মধ্যপ্রাচ্যের সুন্দর একটি দেশ কাজাখস্তানে। নামের মতোই সুন্দর আর আকর্ষণীয় মধ্যপ্রাচ্যের এই দেশ। এটি এমন একটি দেশ যেটি বাজেট ফ্রেন্ডলি। এমনকি আকর্ষণীয় সেখানকার দর্শনীয় স্থানগুলোও। শুধু তাই নয়, এখানকার মুদ্রাও বেশ সস্তা।

সে দেশে গিয়ে যদি বার্গার খেতে চান, তাহলে ১০০-১৫০ টাকারও কম দামে সুস্বাদু বার্গার পেয়ে যাবেন। এদিকে কাজাখস্তানের নাইট লাইফ প্রিয় লোকজনদের কাছে স্বর্গের চেয়ে কম কিছু নয়। এখানকার রাতের জীবন অতুলনীয়। সেখানকার মানুষজন খুব সহজ-সরল ও বন্ধুত্বপূর্ণ। প্রথমবার গেলেও কাজাখস্তানকে অচেনা বলে মনে হবে না।

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর কাজাখস্তান বিশ্বের নবমতম বৃহত্তম দেশ ও বিশ্বের দীর্ঘতম সীমান্তের দেশ। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনার বিদেশি ভ্রমণকে এক অন্য পর্যায়ে নিয়ে যাবে। একইসঙ্গে এখানকার উপত্যকা, পাহাড়, হ্রদ, ইতিহাস ও সংস্কৃতিকে ঘনিষ্ঠভাবে জানার সুযোগ পাবেন। সেখানে গেলে কী কী দেখবেন জেনে নিন-

আলমাটি হ্রদ খুবই সুন্দর। আলমাটি কাজাখস্তানের দক্ষিণ অংশে অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে এই হ্রদের উচ্চতা প্রায় ২৫১১ মিটার। জলবিদ্যুৎ শক্তির পাশাপাশি পানীয় জলের উৎস হিসেবেও আলমাটি হ্রদ ব্যবহৃত হয়।

শ্যারিন ক্যানিয়ন

শ্যারিন ক্যানিয়ন আলমাটির প্রায় ২১৫ কিলোমিটার পূর্বে শ্যারিন জাতীয় উদ্যানে অবস্থিত। ড্রাইভ করে প্রায় ৪ ঘণ্টার মধ্যে পৌঁছানো যায় এখানে। এই গিরিখাতের আয়তন আমেরিকান ক্যানিয়নের চেয়ে কম, কিন্তু তা সত্ত্বেও ক্যানিয়নটি দেখতে দারুণ আকর্ষণীয়।

কোক টোবি হিল

কোক টোবি কাজাখস্তানের একটি পাহাড়। এখানে যাতায়াতের সবচেয়ে সহজ উপায় হলো কেবল কার। কোক-টোবি হিলে কেবল কার যাত্রার পর সেখানকার স্থানীয় স্টল ও রেস্তোরাঁয় সুস্বাদু সব স্থানীয় চেখে দেখার সুযোগ পাবেন। ঘুরে নিতে পরেন এখনকার চিড়িয়াখানাও।

পার্ক অব প্যানফিলোভ 28 গার্ডসম্যান

কাজাখস্তানের স্বাধীনতা লাভে এই প্যানফিলভের 28 গার্ডসম্যানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই স্থানের নিজস্ব ঐতিহাসিক গুরুত্ব আছে। অনন্ত শিখায় প্যানফিলভের মূর্তি ও এই পার্কের অন্যান্য ভাস্কর্যগুলি এখনও স্বাধীনতা সংগ্রামীদের চূড়ান্ত আত্মত্যাগের স্মৃতি বহন করে চলেছে।

সর্বশেষ
জনপ্রিয়