ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পায়ে হেঁটে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯ রোভারের ১৫০ কিমি যাত্রা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯:০১, ৩ অক্টোবর ২০২২  

পায়ে হেঁটে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯ রোভারের ১৫০ কিমি যাত্রা

পায়ে হেঁটে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৯ রোভারের ১৫০ কিমি যাত্রা

পায়ে হেঁটে ঢাকা থেকে মধুপুর পর্যন্ত ১৫০ কি.মি. পথ পরিভ্রমণে (স্কাউট প্রোগ্রাম) নেমেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) রোভার স্কাউট গ্রুপের সেবা স্তরের ৯জন রোভার। 

ছেলেরা ২টি আর মেয়েরা ১টি মোট ৩টি দলে ভাগ হয়ে ৬জন ছেলে ও ৩জন মেয়ে এ কর্মসূচি পালন করবেন। 

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় রোভার স্কাউটের ৩টি দল সোমবার (৩ অক্টোবর) সকাল থেকে শুক্রবার (৭ অক্টোবর) পর্যন্ত ঢাকা থেকে শুরু করে বাহাদুরপুর, ভালুকা, ত্রিশাল, মুক্তাগাছা হয়ে মধুপুর এলাকায় পর্যন্ত প্রদক্ষিণ করবেন।

ঐ রোভাররা হলেন, শারমিনা তাসনিম লাবণ্য, প্লাবনী হক মিলা, মোছা. উম্মে হাবিবা, মেহেদী হাসান, মো. এহসানুল কবির, শাদমান শাকিব অয়ন, শাহ্‌ মাজহারুল ইসলাম, মো. মামুন খান এবং মো. আল মোন্তাকিম মাহদী নোমান।

এ সময় তারা সমাজ সচেতনতামূলক প্রত্যেকেই একটি করে মোট নয়টি স্লোগান বহন করবে। স্লোগানগুলো হলো, শিক্ষাই জাতির মেরুদণ্ড, গাছ লাগান পরিবেশ বাঁচান, ট্রাফিক আইন মেনে চলুন, দুর্নীতির বিরুদ্ধে একসাথে, কৃষিই জীবন কৃষিই সমৃদ্ধি, মাদকমুক্ত বাংলাদেশ গড়ি, করব খামার গড়ব দেশ, তরুণদের ভাবনা সাম্প্রদায়িকতা আর না, স্বেচ্ছায় রক্তদান- বাঁচাতে পারে অনেক প্রাণ।

যাত্রাপথে রোভাররা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, প্রশাসনিক কর্মকর্তাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করবেন। একই সঙ্গে, সাধারণ জনগণের মধ্যে পরিবেশ, জলবায়ু, দুর্নীতিবিরোধীসহ তাদের ধারণকৃত ব্যাচের বিষয়ে সচেতনতা বাড়াতে এবং একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তুলতে প্রচারণা চালাবেন।

প্রসঙ্গত, রোভারিংয়ের সর্বোচ্চ অ্যাওয়ার্ড প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড (পিআরএস) প্রাপ্তির লক্ষ্যে সেবা স্তরে রোভারদের পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার বা নৌকাযোগে ৩০০ কিলোমিটার অথবা সাইকেল যোগে ৫০০ কিলোমিটার পথ অতিক্রম করে একটি প্রোগ্রাম সম্পন্ন করতে হয়, যা স্কাউটিংয়ে পরিভ্রমণ নামে পরিচিত।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়