ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আগামীকাল গ্রন্থাগার দিবস

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:২৬, ৪ ফেব্রুয়ারি ২০২৩  

আগামীকাল গ্রন্থাগার দিবস

আগামীকাল গ্রন্থাগার দিবস

রোববার (৫ ফেব্রুয়ারি) দেশব্যাপী পালিত হবে 'জাতীয় গ্রন্থাগার দিবস-২০২৩'। জনগণকে গ্রন্থাগারমুখী করা, পাঠাভ্যাস বৃদ্ধি, মননশীল সমাজ গঠনের কেন্দ্র-বিন্দু ও জনগণের বিশ্ববিদ্যালয় হিসেবে লাইব্রেরির ভূমিকাকে দৃঢ় করাই জাতীয় গ্রন্থাগার দিবসের লক্ষ্য। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে 'স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ'।

শনিবার (৪ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় জাদুঘরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। এসময় গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আবু বকর সিদ্দিক উপস্থিত ছিলেন। 

সংবাদ সম্মেলনে স্মার্ট দেশ গঠনে গ্রন্থাগারের ভূমিকা ও করণীয় বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রধান গ্রন্থাগারিক অধ্যাপক নাসির উদ্দিন মুন্সী। 

এ সময় লিখিত বক্তব্যে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে ৫ ফেব্রুয়ারি দিনটিকে জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে ঘোষণা করেন। এর পরিপ্রেক্ষিতে প্রতি বছর ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস হিসেবে পালন করা হয়। দেশের সব পর্যায়ের জনগণকে জাতীয় গ্রন্থাগার দিবসের তাৎপর্য সম্পর্কে সঠিকভাবে অবহিত ও সচেতনতার লক্ষ্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের আওতাধীন গণগ্রন্থাগার অধিদপ্তর এবং এর আওতাধীন বিভাগীয় জেলা, উপজেলা গণগ্রন্থাগার একযোগে দিবসটি পালন করবে।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়