ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

তিমির হননের প্রত্যাশায় চারুকলায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৩:২৩, ১৪ এপ্রিল ২০২৪  

তিমির হননের প্রত্যাশায় চারুকলায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত

তিমির হননের প্রত্যাশায় চারুকলায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত

নিশ্ছিদ্র নিরাপত্তায় ঢাকঢোলের বাদ্যি আর তালে তালে সব শ্রেণি-পেশার মানুষের ছন্দোবদ্ধ নৃত্যে আনন্দ-উৎসবমুখর জগতের তিমির দূর করে এক আলোকময় আগামীর প্রত্যাশায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলায় মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

রোববার সকাল ৯টা ১৫ মিনিটে চারুকলা অনুষদ থেকে মঙ্গল শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রাটি শাহবাগ মোড় ও শিশুপার্ক সংলগ্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শাহবাগ মোড় হয়ে ছাত্র-শিক্ষক কেন্দ্রে গিয়ে শেষ হয়। এর আগে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শোভাযাত্রার আনুষ্ঠানিকতা শুরু হয়।

এবারের মঙ্গল শোভাযাত্রার স্লোগান ‘আমরা তো তিমিরবিনাশী’। শোভাযাত্রার স্লোগানটি কবি জীবনানন্দ দাশের ‘সাতটি তারার তিমির’ কাব্যগ্রন্থের ‘তিমিরহননের গান’ কবিতা থেকে নেওয়া। স্লোগানকে সামনে রেখে আবহমান বাংলার ইতিহাস-ঐতিহ্যের সঙ্গে সাম্প্রতিক ঘটনাপ্রবাহের প্রতীকী উপস্থাপন পেয়েছে। এ বছর বিভিন্ন মোটিভে সজ্জিত থাকার পাশাপাশি এবারের মঙ্গল শোভাযাত্রায় টেপা পুতুল, হাতি, গন্ধগোকুল, চাকার একটি ডেকরেটিভ ডিজাইন এই চার স্ট্রাকচার স্থান পেয়েছে।

শোভাযাত্রা ঘিরে রয়েছে ছিল কয়েক স্তরের নিরাপত্তা। পুলিশ, র‌্যাবের পাশাপাশি ছিল সোয়াত সদস্যরা। এছাড়াও সাদা পোশাকে তৎপর ছিলেন গোয়েন্দা সংস্থার সদস্যরাও।

শোভাযাত্রাতে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, চিত্রনায়ক ফেরদৌস ও ডিএমপি কমিশনার এতে অংশ নেন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন স্তরের মানুষ স্বতঃস্ফূর্তভাবে এ শোভাযাত্রায় অংশ নেয়।

এদিকে চারুকলার ৭৫ বছর পূর্তিতে এবার নতুন মাত্রা যুক্ত হচ্ছে এবারের বর্ষবরণে। এবার চারুকলায় বকুল তলায় মুর্শিদী বাউলগানের আয়োজন করা হয়েছে। বিকেল পাঁচটা পর্যন্ত চলবে এই মুর্শিদী বাউলগানের আসর। এর মধ্য দিয়ে ঢাবিতে বিকেল পাঁচটার মধ্যেই শেষ হবে সকল বর্ষবরণের আয়োজন।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে চারুকলা অনুষদের উদ্যোগে প্রথমবারের মতো বের হয় মঙ্গল শোভাযাত্রা। ১৯৯৬ সাল থেকে চারুকলার এ আনন্দ শোভাযাত্রা ‘মঙ্গল শোভাযাত্রা’ নাম ধারণ করে। বরাবরই কোন কোন বার্তা নিয়ে বাংলা বর্ষবরণে হাজির হয় এই শোভাযাত্রা। যা কালের বিবর্তনে বাঙালি সংস্কৃতির পৃষ্ঠে লেগে গেছে এই মঙ্গল শোভাযাত্রা। ২০১৬ সালে জাতিসংঘের সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান করে এ মঙ্গল শোভাযাত্রা।

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়